বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪

মর্তুজা শাহাদত সাধন, নওগাঁ :

নওগাঁয় সরকারি জায়গা বেদখল

বিশেষ সংবাদ

সরকারি জায়গা বেদখলে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের হাত রয়েছে। স্থানীয় প্রভাবশালীদের সমর্থনে ব্যবসায়ীরা দোকান ঘর নির্মাণ করে জায়গা দখলে রেখেছে।

নওগাঁয় সরকারি জায়গা বেদখলে রাখার কারণে কৃষি বিভাগের জায়গা সঙ্কীর্ণ হতে চলেছে। জেলার রাণীনগর উপজেলার পারইল বাজারে কৃষি কোয়ার্টারের জায়গায় গড়ে উঠেছে অবৈধ দোকান ঘর।

সরকারি জায়গা সঙ্কীর্ণ হওয়ার জন্য কৃষি কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন সচেতন মহল। অভিযোগ উঠেছে, স্থানীয় কিছু প্রভাবশালীর ছত্রছায়ায় কোয়ার্টারের জায়গায় ব্যবসায়ীরা দোকান ঘর করে জায়গা দখলে রেখেছেন।

জানা গেছে, প্রায় ৪ দশক আগে উপজেলার পারইল ইউনিয়নের কৃষকদের উদ্দেশ্যে বাজারে কৃষি কোয়ার্টার নির্মাণ করা হয়। সেখান থেকে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ওই ইউনিয়নের কৃষকদের মাঝে কাজ করে আসছেন।

ভবন নির্মাণের ২ দশকের মাথায় কৃষি কোয়ার্টার ভবনের ছাদসহ বিভিন্ন স্থানে ফাটল ধরে কোয়ার্টারটি অনুপযোগী হয়ে পড়ে। তখন ওই কোয়ার্টারে কৃষকদের সেবা কার্যক্রমে ব্যাঘাত ঘটে এবং পরিত্যক্ত ঘোষণা করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষি কোয়ার্টারের ১ তলা ভবনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ওই কোয়ার্টারের সামনে থেকে পেছনে রয়েছে কৃষি বিভাগের বেশ কয়েক শতক জায়গা।

কোয়ার্টারের সামনে কৃষি বিভাগের জায়গা দখল করে অস্থায়ী দোকান ঘর নির্মাণ করা হয়েছে। দোকান গুলো দখলে রেখেছেন, স্থানীয় খগেন চন্দ্র, আনিছুর, হাসিম আলী ও রকিব নামের চার জন ব্যবসায়ী।

তারা টিনদ্বারা ঘর নির্মাণ করে বেশ কয়েক বছর ধরে দখলে নিয়ে আছেন। এছাড়াও স্থানীয় সুদেব নামে আরেক ব্যক্তি দোকান ঘরের ঢোক দিয়ে সরকারি জায়গা দখলে নিয়ে আছেন।

নওগাঁর রাণীনগর উপজেলার পারইল বাজারে কৃষি অফিসের কোয়ার্টারের জায়গায় গড়ে উঠেছে অবৈধ দোকান ঘর | ছবি : অন্বেষণ।
স্থানীয়দের অভিমত,

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন ব্যক্তি বলেন, এলাকার প্রভাবশালীদের ছত্রছায়ায় ওই ব্যবসায়ীরা কোয়ার্টারের জায়গা দখল করে আছে। এতে বিভিন্ন মহলকে ম্যনেজ করে তারা ঘরগুলো নির্মাণ করে ব্যবসা করে আসছেন।

অন্য কোন ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে কথা বললে ওইসব প্রভাবশালীরা তাদের নানাভাবে হয়রানি করেন। তাই কেউ মুখ খুলতে চান না। তারা বলছেন, এসব জায়গা দখলমুক্ত করে আবারও কৃষি কোয়ার্টার করা হলে কৃষকেরা উপকৃত হবেন।

এ বিষয়ে দখলদারদের মধ্যে আনিছুর ও হাসিম বলেন, আমরা গরীব মানুষ। সরকারি জায়গা পড়ে আছে তাই দোকান করে খাচ্ছি। কৃষি বিভাগ ছেড়ে দিতে বলতে জায়গা ছেড়ে দিব।

নওগাঁয় সরকারি জায়গা দখলের বিষয়ে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা হক বলেন, কৃষি কোয়ার্টারের জমিতে ব্যবসায়ীদের দোকান করার বিষয়ে শুনেছি। ঊধ্বর্তন কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই অবৈধ দখল উচ্ছেদ করে সরকারি জায়গা দখলমুক্ত করা হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

এই সম্পর্কিত আরও পড়ুন

মৃত্যুর ৫ দিন পর নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের লাশ উদ্ধার

মৃত্যুর ৫ দিন পর রাজধানীর রামপুরার নিজ বাসা থেকে ৯০ এর দশকের জনপ্রিয় 'কী ছিলে আমার বলো না তুমি' গানের কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ...

অভিনেতা সোহেল রানার রাজনৈতিক দল ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’

প্রখ্যাত অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ (সোহেল রানা) দেশে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। তার দলের নাম 'বাংলাদেশ ইনসাফ পার্টি'। দলটির ইংরেজি...

জনপ্রিয়

অপরাধ

দেশে ফ্যাসিবাদ নির্মূল না হওয়া পর্যন্ত নির্বাচন হবে না

দেশে ফ্যাসিবাদ দোসরদের সমূলে নির্মূল না করা পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক মো: নাসির উদ্দিন পাটোয়ারী। বুধবার...

সাবেক নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন চট্টগ্রাম থেকে গ্রেফতার

সাবেক নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলাল উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা...

সাবেক এমপি নিক্সন চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ফরিদপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য নিক্সন চৌধুরী ও তাঁর স্ত্রী তারিন হোসেনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। বুধবার (২৩ অক্টোবর) দুপুরে দুর্নীতি দমন কমিশনের...

দেশে ফ্যাসিবাদ নির্মূল না হওয়া পর্যন্ত নির্বাচন হবে না

দেশে ফ্যাসিবাদ দোসরদের সমূলে নির্মূল না করা পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন জাতীয় নাগরিক...

সাবেক নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন চট্টগ্রাম থেকে গ্রেফতার

সাবেক নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলাল উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী...

সাবেক এমপি নিক্সন চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ফরিদপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য নিক্সন চৌধুরী ও তাঁর স্ত্রী তারিন হোসেনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। বুধবার...

এইচএসসিতে পাসের দাবিতে সচিবালয় ঘেরাও, ৫৩ জন আটক

এইচএসসিতে সচিবালয়ে পাসের দাবিতে সচিবালয় ঘোরাও করেছে শিক্ষার্থীরা। তাদের মধ্যে অন্তত ৫৩ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।...

রাষ্ট্রপতি শাহাবুদ্দিনকে অপসারণের বিষয়ে সিদ্ধান্ত হয়নি: প্রেস সচিব

প্রধান উপদেষ্টার প্রেস সচিব মো: শফিকুল ইসলাম বলেছেন, রাষ্ট্রপতি...

নিরাপত্তা জোরদারে বঙ্গভবন এলাকায় ২ প্লাটুন বিজিবি মোতায়েন

নিরাপত্তা জোরদারে বঙ্গভবন এলাকায় ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা...