রবিবার, ১৪ জুলাই, ২০২৪

অন্বেষণ ডেস্ক :

১ বছরে ২ হাজার ৯৩৭ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

বিশেষ সংবাদ

১ বছরে ২ হাজার ৯৩৭ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ২৯৩৭ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ধর্ষণের শিকার ৬৩৯ জন। ২৫ জন কন্যাসহ ৩৪ জনকে ধর্ষণ করে হত্যা করা হয় এবং ধর্ষণের কারণে ১৪টি আত্মহত্যার ঘটনা ঘটে।

বাংলাদেশ মহিলা পরিষদের কন্যাশিশু ও নারী নির্যাতন বিষয়ক বার্ষিক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। দেশের ১২টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে মহিলা পরিষদ এ প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে ১৪৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে, তারমধ্যে কন্যাশিশু ১০৩ জন। ৯৩ জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে, তারমধ্যে কন্যা ৮৪ জন। ৮ জন কন্যাসহ ৯ জন উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। নানা রকম কারণে ৮৭ জন কন্যাসহ ৪৯৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও হত্যার চেষ্টা করা হয়েছে ১৯ জনকে।

৭৪ কন্যাসহ ২৬৬ জনের রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে। ১০২ কন্যাসহ ২৭৯ জন আত্মহত্যা জন্য বাধ্য করা হয়েছে, তারমধ্যে ১০ জন কন্যাসহ ৩৮ জন আত্মহত্যার প্ররোচণার শিকার হয়েছে, তারমধ্যে আত্মহত্যার চেষ্টা করেছে ৩ জন কন্যাসহ ৬ জন। সব মিলিয়ে ১ বছরে ২ হাজার ৯৩৭ জন নারী ও কন্যশিশু নির্যাতনের শিকার হয়েছে।

মহিলা পরিষদের পরিসংখ্যান বলা হয়েছে, গত বছর ১৩ জন কন্যা ও নারী পাচারের শিকার হয়েছে। এসিডদগ্ধ হয়েছে ৮ জন। ৩৪ জন কন্যাশিশু ও নারী অগ্নিদগ্ধ হয়েছে, তারমধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। ১২২ জন নারী যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে, তারমধ্যে ৫২ জনকে হত্যা করা হয়েছে। ২৩১ জন শারীরিক নির্যাতনের শিকার হয়, তারমধ্যে ৮৩ জন কন্যাশিশু। ৩২ জন পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে।

১৮ জন কন্যাসহ ২৫ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়, তারমধ্যে ৮ জন গৃহকর্মী হত্যা এবং ৪ জন গৃহকর্মীর আত্মহত্যার ঘটনা ঘটেছে। ১ জন কন্যাসহ ১২ জন ফতোয়ার শিকার হয়। ২ কন্যাসহ ৮ জন পুলিশি নির্যাতনের শিকার হয়েছে। সাইবার অপরাধের শিকার হয়েছে ১৭ কন্যাসহ ৪৪ জন। ২৩টি বাল্যবিবাহের ঘটনা ঘটেছে। ৫০টি বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে। এছাড়া বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে ৪৩ কন্যাসহ ১২২ জন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

এই সম্পর্কিত আরও পড়ুন

জনপ্রিয়

অপরাধ

মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে শিশু হত্যা, গ্রেপ্তার ২

গাজীপুরের কোণাবাড়িতে অপহরণের পর শিশু তামিম মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে তাকে হত্যা করে অপহরণকারীরা। শুক্রবার (১২ জুলাই) এক যৌথ অভিযানে...

ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান

বগুড়ার শেরপুরে ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য তার পরিবারের কাছে নগদ অর্থ প্রদান করেছে উপজেলা রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন। শনিবার (১৩ জুলাই) বেলা ১২ টার...

মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে শিশু হত্যা, গ্রেপ্তার ২

গাজীপুরের কোণাবাড়িতে অপহরণের পর শিশু তামিম মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে তাকে হত্যা করে অপহরণকারীরা।...

ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান

বগুড়ার শেরপুরে ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য তার পরিবারের কাছে নগদ অর্থ প্রদান করেছে উপজেলা রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন।...

ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে ১০ জন আহত

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছে। এ...

দেশের সকল বিভাগে বৃষ্টির আভাস, বাড়বে তাপমাত্রা

দেশের সকল বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশের...

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় মামলা করা...