রবিবার, ১৪ জুলাই, ২০২৪

অন্বেষণ ডেস্ক:

অভিনয় আমার জন্য অত্যন্ত আনন্দের যাত্রা, জয়া আহসান

বিশেষ সংবাদ

‘আবর্ত’ চলচ্চিত্রের মাধ্যমে জয়া আহসান তাঁর চলচ্চিত্র যাত্রা শুরু করেন। গত এক দশকে তিনি অনেক বাংলা ছবিতে অভিনয় করেছেন।

অভিনয় আমার জন্য অত্যন্ত আনন্দের যাত্রা, সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের মনের ভাব করেছেন অভিনেত্রী জয়া আহসান। তাঁর অভিনয় দক্ষতার জন্য সমালোচকদের প্রশংসা, এমনকি মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছেন। ইন্ডাস্ট্রিতে তাঁর নিষ্ঠা এবং নিরলস সাধনা কলকাতার অনেক অভিনেত্রীকে ঈর্ষান্বিত করেছে।

আনন্দবাজার পত্রিকার সঙ্গে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জয়া এই বিষয়ে তার চিন্তাভাবনা ভাগ করে নিয়েছেন। শীঘ্রই, আমরা তাকে শ্রীজিৎ মুখার্জির আসন্ন ছবি “দশম অবতার”এ দেখতে পাব, যা দুর্গাপূজা উৎসবের সময় মুক্তি পাবে।

জয়া আহসান | ছবি : ইন্টারনেট।
দশম অবতার’এ বহুমুখী অভিনয়

‘দশম অবতার’এ, জয়া আহসান বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, একজন অভিনেত্রী হিসাবে তাঁর বহুমুখিতা প্রদর্শন করেছেন। জয়ার সঙ্গে আনন্দবাজারের সাক্ষাৎকারটি আমাদের ছবিতে কী আশা করা যায় তার একটি ঝলক দেয়। সাক্ষাৎকার গ্রহণকারী বিভিন্ন ধরনের প্রশ্ন উত্থাপন করেন, যার মধ্যে কয়েকটি শিল্পের গতিশীলতা এবং অন্যান্য অভিনেত্রীদের অনুভূতিকে স্পর্শ করে।

জয়া আহসানের দৃষ্টিভঙ্গি উন্মোচন

কলকাতায় অভিনেত্রীদের মধ্যে প্রতিযোগিতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, জয়া সদয়ভাবে উত্তর দেন। তিনি বলেন, সত্যি কথা বলতে, অভিনয় আমার জন্য অত্যন্ত আনন্দের যাত্রা। যখন আমি প্রতিটি চরিত্রের মধ্য দিয়ে বেঁচে থাকি, তখন আমি জীবিত বোধ করি। যদি তারা আমাকে অপছন্দ করত, আমি কি এখানে এক দশক ধরে কাজ করতে পারতাম?

কলকাতা ও ঢাকায় বাঙালি অভিনেত্রীরা

কথোপকথনটি তখন কলকাতা ও ঢাকার বাঙালি অভিনেত্রীদের মধ্যে পার্থক্যের দিকে পরিচালিত করে। জয়া তার অন্তর্দৃষ্টি ভাগ করে নিয়ে বলেছিলেন, “এটি ব্যক্তিগত পছন্দের বিষয়। আমি যা জানি, সেখান থেকে এখানকার অভিনেত্রীরাও প্রস্তাব পান। যাইহোক, তারা খুব ব্যস্ত হতে পারে, আস্থার অভাব হতে পারে বা অন্যান্য কারণ থাকতে পারে, তাই কিছু সুযোগ বাস্তবায়িত নাও হতে পারে।

জয়া আহসান শুধু ‘দশম অবতার’ এর মধ্যে সীমাবদ্ধ নয়। তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য এবং জিশু সেনগুপ্তের সাথে বিভিন্ন ছবিতেও কাজ করেছেন। আগামী ২০ শে অক্টোবর, এই অধীর আগ্রহে প্রতীক্ষিত চলচ্চিত্রটি অবশেষে পর্দায় আসবে।

বাংলা চলচ্চিত্রের প্রতিযোগিতামূলক জগতে, বহুমুখী অভিনেত্রী হিসেবে জয়া আহসানের উজ্জ্বলতা অব্যাহত রয়েছে। তাঁর শিল্পের প্রতি তাঁর উৎসর্গ এবং বিভিন্ন চরিত্রে অভিনয় করে তিনি যে আনন্দ পান সেটিই তাঁর স্থায়ী সাফল্যের চাবিকাঠি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

এই সম্পর্কিত আরও পড়ুন

জনপ্রিয়

অপরাধ

মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে শিশু হত্যা, গ্রেপ্তার ২

গাজীপুরের কোণাবাড়িতে অপহরণের পর শিশু তামিম মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে তাকে হত্যা করে অপহরণকারীরা। শুক্রবার (১২ জুলাই) এক যৌথ অভিযানে...

ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান

বগুড়ার শেরপুরে ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য তার পরিবারের কাছে নগদ অর্থ প্রদান করেছে উপজেলা রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন। শনিবার (১৩ জুলাই) বেলা ১২ টার...

মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে শিশু হত্যা, গ্রেপ্তার ২

গাজীপুরের কোণাবাড়িতে অপহরণের পর শিশু তামিম মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে তাকে হত্যা করে অপহরণকারীরা।...

ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান

বগুড়ার শেরপুরে ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য তার পরিবারের কাছে নগদ অর্থ প্রদান করেছে উপজেলা রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন।...

ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে ১০ জন আহত

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছে। এ...

দেশের সকল বিভাগে বৃষ্টির আভাস, বাড়বে তাপমাত্রা

দেশের সকল বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশের...

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় মামলা করা...