রবিবার, ১৪ জুলাই, ২০২৪

অন্বেষণ ডেস্ক :

বগুড়ার এক আসনে ১২ জন প্রার্থীর মনোনয়ন বাতিল

বিশেষ সংবাদ

বগুড়ার এক আসনে ১২ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৭ (শাজাহানপুর, গাবতলী) আসনে সবচেয়ে বেশি প্রার্থী ভোটের মাঠে নামার ঘোষণা দিয়েছেন। বগুড়ার ৩ আসনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টিসহ বাদ পড়েছে ১৬ জন প্রার্থী।

সোমবার (০৪ ডিসেম্বর) সকাল ১০টা থেকে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ে বগুড়ার ৫, ৬ ও ৭ আসনের প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়েছে।

শুধুমাত্র বগুড়া-৭ (শাজাহানপুর, গাবতলী) আসনেই ১২ জন প্রার্থী বাতিল করা হয়। তাদের মধ্যে ১১ জন ছিল স্বতন্ত্র প্রার্থী । ১ জন জাতীয় পার্টি (জেপি) থেকে জালিয়াতি করে মনোনয়নপত্র দাখিল করেন। এটি জিয়া পরিবারের আসন হিসেবে পরিচিত।

এর মধ্যে ১ শতাংশ ভোটার সমর্থনের তথ্যে ভুল থাকায় মেজবাউল আলম, মোস্তাফিজুর রহমান মিলু, আমজাদ হোসেন, মানিকুর রহমান, আমিনুল ইসলাম, আসাফুদ্দৌলা সরকার, আতাউর রহমান, নজরুল ইসলাম মিলন, ছারোয়ার হোসেন, জুলফিকার আলীর প্রার্থীতা বাতিল হয়। আর মো: জহুরুল ইসলাম নামে আরেক স্বতন্ত্র প্রার্থী ঋণখেলাপের তথ্য না দেয়ায় প্রার্থীতা বাতিল করা হয়েছে।

এই আসনে জাতীয় পার্টির (জেপি) মনোনীত প্রার্থী থাকা হিসেবে থাকার পরেও জালিয়াতি করায় মো: রাকিব হাসান নামে একজনের মনোনয়ন বাতিল হয়েছে। আসনটিতে মোট ১৩ জনের মনোনয়নপত্র গ্রহণ করেছেন রিটার্নিং কর্মকর্তা মো: সাইফুল ইসলাম।

বগুড়া-৫ আসনে মনোনয়নপত্র জমা দেন ৮ জন প্রার্থী। যাচাইয়ে বাংলাদেশ ব্যাংকের সিআইবির রিপোর্টে ঋণসংক্রান্ত তথ্য থাকলেও আসনটির জাতীয় পার্টির (জেপি) প্রার্থী মো: ওমর ফারুক তা হলফনামায় গোপন রাখেন। এজন্য তার মনোনয়ন বাতিল করা হয়েছে। একই আসনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মো: আব্দুর নুর শেখের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মনোনয়নপত্রে প্রস্তাবকারী সমর্থকের স্থানে তিনি নিজেই স্বাক্ষর করেন।

বগুড়া-৬ আসনে মনোনয়ন জমা দিয়েছিলেন ৮ জন প্রার্থী। যাচাইয়ের পর ২ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা মো: সাইফুল ইসলাম। এর মধ্যে মো: সৈয়দ কবির আহমেদ মিঠুর ঋণ পরিশোধের ছাড়পত্র ছিল না। এছাড়াও ১ শতাংশ ভোটার সমর্থনের তথ্যে ভুল ছিল। নয়ন রায় নামের স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ সমর্থনযুক্ত ভোটার যাচাইয়ে ১০ তথ্য ভুল পাওয়া গেছে। এজন্য তার মনোনয়নও বাতিল করা হয়।

শনিবার (৩০ নভেম্বর) বগুড়ার ৭ আসনে ৮৯ জন প্রার্থী নিজেদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। রবিবার (০৩ ডিসেম্বর) বগুড়ার ১, ২, ৩ ও ৪ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। সেদিন ১২ জন প্রার্থী বাদ পড়েন। এ নিয়ে বগুড়ার ৭ আসনে মোট প্রার্থীতা টিকেছে ৬০ জনের। বাতিল হয়েছে ২৮টি। আর বগুড়া-৬ আসনের ১ জনের প্রার্থীতা স্থগিত রাখা হয়েছে। বগুড়ার এক আসনেই ১২ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

এই সম্পর্কিত আরও পড়ুন

জনপ্রিয়

অপরাধ

ডোনাল্ড ট্রাম্পের কান ছিঁড়ে বেরিয়ে গেছে হামলাকারীর ছোড়া গুলি!

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে বক্তব্যের সময় দুর্বৃত্তদের হামলার ঘটনা ঘটেছে। এতে সাবেক এই প্রেসিডেন্ট কানে গুলিবিদ্ধ হয়েছেন এবং গুলি তার কান...

মসজিদের ব্যাটারি চুরি করে পালানোর সময় চোর আটক

মাগুরার শ্রীপুরে মসজিদের আইপিএসের ব্যাটারি চুরি করে পালানোর সময় জনতার হাতে চোর মো: ওলিউল্লাহ (৩৩) আটক হয়েছেন। বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে উপজেলার দ্বারিয়াপুর ইউনিয়নের...

ডোনাল্ড ট্রাম্পের কান ছিঁড়ে বেরিয়ে গেছে হামলাকারীর ছোড়া গুলি!

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে বক্তব্যের সময় দুর্বৃত্তদের হামলার ঘটনা ঘটেছে। এতে সাবেক এই প্রেসিডেন্ট কানে...

মসজিদের ব্যাটারি চুরি করে পালানোর সময় চোর আটক

মাগুরার শ্রীপুরে মসজিদের আইপিএসের ব্যাটারি চুরি করে পালানোর সময় জনতার হাতে চোর মো: ওলিউল্লাহ (৩৩) আটক হয়েছেন। বৃহস্পতিবার...

মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে শিশু হত্যা, গ্রেপ্তার ২

গাজীপুরের কোণাবাড়িতে অপহরণের পর শিশু তামিম মুক্তি পেয়ে বাবাকে সবকিছু জানিয়ে দিতে পারে ভেবে তাকে হত্যা করে অপহরণকারীরা।...

ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান

বগুড়ার শেরপুরে ছুরিকাহত আলালের চিকিৎসার জন্য তার পরিবারের কাছে...

ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে ১০ জন আহত

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ...