বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪

বগুড়ার শেরপুর ছোনকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়

৬০ লক্ষ টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ

বিশেষ সংবাদ

৬০ লক্ষ টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ উঠেছে একটি হাইস্কুলের সভাপতির বিরুদ্ধে। বগুড়ার শেরপুর ছোনকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ৪টি নিয়োগ নিয়ে এই লেনদেনের তথ্য জানিয়েছে বিভিন্ন পদের প্রার্থীরা। নিয়োগ পরীক্ষার আগেই প্রার্থী চুড়ান্ত করা হয়েছে বলে অভিযোগ করেছেন তারা। এতে নিয়োগ পরিক্ষায় অংশ গ্রহণে অনিহা প্রকাশ করেছেন প্রার্থীরা।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার ছোনকা দ্বি মুখী উচ্চ বিদ্যলয়ের চারটি পদে নিয়োগের জন্য পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ জুন। কিন্তু এর আগেই প্রধান শিক্ষক পদে ১০ লক্ষ টাকা, সহকারি প্রধান শিক্ষক পদে ১৬ লক্ষ টাকা, নিরাপত্তা কর্মী পদে ১৬ লক্ষ টাকা ও কম্পিউটার ল্যাব অপারেটর পদে ১৮ লক্ষ টাকা লেনদেন হয়েছে ।

অন্যন্য প্রার্থীদের তথ্য অনুযায়ি প্রধান শিক্ষক পদে কেল্লা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম, সহকারি প্রধান শিক্ষক পদে একই স্কুলের সহকারি শিক্ষক মোঃ দিলফুজার রহমান, নিরাপত্তা কর্মী পদে শফিনুর রহমান এবং কম্পিউটার ল্যাব অপারেটর পদে মোঃ নিশাত নামে একজনের নিয়োগ নিশ্চিত করা হয়েছে।

এদিকে দুই বছর আগে কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগের জন্য স্কুলের সভাপতি ফেরদৌস জামান মুকুলের কাছে ১৪ লক্ষ ২০ হাজার টাকা দিয়েছেন বলে অভিযোগ করেছেন ফয়সাল আবির।

তিনি বলেন, মুকুল তাকে নিয়োগ দেওয়ার প্রতিশ্রুতি এবং সাথে নন জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত ও ব্যাংকের চেক দিয়েছেন। কিন্তু এখন ১৮ লক্ষ টাকার বিনিময়ে নিশাতকে নিয়োগ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে মুকুল তাকে ৪ লক্ষ ২০ হাজার টাকা ফেরৎ দিয়েছেন। বাকি ১০ দশ লক্ষ টাকা বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই দেওয়ার কথা আছে।

প্রধান শিক্ষক পদে আবেদন করেছেন মশিউর রহমান। তিনি জানান, তার এই পদে তিনিসহ ১০ জন আবেদন করেছেন। এ বিষয়ে তিনি স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ফেরদৌস জামান মুকুলের সাথে কথা বলেছেন। ফেরদৌস তার চাচাতো ভাই দিলফুজার রহমানকে টাকার বিনিময়ে নিয়োগ দেওয়ার পরিকল্পনার কথা স্বীকারও করেছেন।

তিনি আরও বলেন, এখন যে রফিকুল ইসলামকে নিয়োগ দেওয়া হবে তার চাকরির মেয়াদ আছে তিন বছর। এরপর দিলফুজার রহমানকে সহকারি প্রধান শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে নিয়োগ দেওয়ার পরিকল্পনা থেকেই এমনটা করা হচ্ছে।

প্রধান শিক্ষক পদে আরেক প্রার্থী আলমগীর হোসেন বলেন, শুক্রবার (২৮ জুন) সকালে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু বৃহষ্পতিবার (২৭ জুন) বিকাল ৩ টা পর্যন্ত আমাকে প্রবেশ পত্র দেওয়া হয়নি। আমি পরীক্ষায় অংশগ্রহণ করলে তাদের নির্ধারিত প্রার্থী নিয়োগ দিতে পারবে না। তাই কৌশলে আমাকে সরিয়ে দেওয়া হচ্ছে।

অর্থের লেনদেন ও প্রার্থী চুড়ান্ত করার বিষয়টি স্বীকার করেছেন স্কুলের ম্যানেজিং অভিভাবক সদস্য আব্দুল হামিদ। তিনি বলেন, নিয়োগের বিষয়ে আমাকে সহ কয়েকজনকে কিছুই জানানো হয়নি। স্কুলের সভাপতি, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা টাকার বিনিময়ে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছেন।

এ বিষয়ে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ফেরদৌস জামান মুকুল বলেন, গত ২২ জুন আলমগীর হোসনের বাড়িতে তার প্রবেশ পত্র পাঠানো হয়েছে। প্রার্থী চুড়ান্ত করা ও টাকা লেন দেনের কোনো সত্যতা নেই। শুক্রবার নিয়ম অনুযায়ি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আমি কম্পিউটার ল্যাব অপারেটর পদে আবেদনকারি ফয়সালের কাছ থেকে নিয়োগের জন্য কোন টাকা নেইনি। ব্যক্তিগত প্রয়োজনে ১৪ লক্ষ ২০ হাজার টাকা ধার নিয়েছিলাম। তাকে ৮ লক্ষ টাকা ফেরৎ দিয়েছি। বাঁকি টাকা ফেরৎ দেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম জানান, ডিসি স্যার, ইউএনও স্যার এবং আমি সহ ৩ সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মাধ্যমে প্রার্থী চুড়ান্ত হবে। তবে লিখিতভাবে এই ধরনের অভিযোগ জানালে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

৬০ লক্ষ টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগের বিষয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী বলেন, শুক্রবারের নিয়োগ পরীক্ষায় যেন কোন অনিয়ম না করা হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলা হবে। তবে নিয়োগের বিষয়ে কেউ যদি লিখিত অভিযোগ করে অথবা এই চারজন পরীক্ষায় উত্তীর্ণ হলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

এই সম্পর্কিত আরও পড়ুন

মৃত্যুর ৫ দিন পর নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের লাশ উদ্ধার

মৃত্যুর ৫ দিন পর রাজধানীর রামপুরার নিজ বাসা থেকে ৯০ এর দশকের জনপ্রিয় 'কী ছিলে আমার বলো না তুমি' গানের কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ...

অভিনেতা সোহেল রানার রাজনৈতিক দল ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’

প্রখ্যাত অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ (সোহেল রানা) দেশে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। তার দলের নাম 'বাংলাদেশ ইনসাফ পার্টি'। দলটির ইংরেজি...

জনপ্রিয়

অপরাধ

গ্যাটকো দুর্নীতি মামলায় অব্যাহতি পেলেন খালেদা জিয়া

গ্যাটকো দুর্নীতি মামলা থেকে বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৩ জনকে অব্যাহতি দিয়েছেন আদালত। অব্যাহতিপ্রাপ্ত বাকি দু’জন হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. খন্দকার...

ধর্ষণ মামলায় খালাস পেলেন মাওলানা মামুনুল হক

নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় দায়েরকৃত ধর্ষণ মামলায় খালা খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মামুনুল হক। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা ১২টার দিকে নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন...

সচিবালয়ে আটকদের মধ্যে ২৮ শিক্ষার্থীর মুক্তি, বাকিদের বিরুদ্ধে মামলা

সচিবালয়ে ঢুকে 'বৈষম্যহীন' ফল প্রকাশের দাবিতে বিক্ষোভ করার সময় মোট ৫৪ জন শিক্ষার্থীকে আটক করেছিলো পুলিশ। এদের মধ্যে ২৮ জনকে শিক্ষার্থীকে মুচলেকার মাধ্যমে ছেড়ে...

গ্যাটকো দুর্নীতি মামলায় অব্যাহতি পেলেন খালেদা জিয়া

গ্যাটকো দুর্নীতি মামলা থেকে বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৩ জনকে অব্যাহতি দিয়েছেন আদালত। অব্যাহতিপ্রাপ্ত বাকি দু’জন হলেন...

ধর্ষণ মামলায় খালাস পেলেন মাওলানা মামুনুল হক

নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় দায়েরকৃত ধর্ষণ মামলায় খালা খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মামুনুল হক। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা ১২টার...

সচিবালয়ে আটকদের মধ্যে ২৮ শিক্ষার্থীর মুক্তি, বাকিদের বিরুদ্ধে মামলা

সচিবালয়ে ঢুকে 'বৈষম্যহীন' ফল প্রকাশের দাবিতে বিক্ষোভ করার সময় মোট ৫৪ জন শিক্ষার্থীকে আটক করেছিলো পুলিশ। এদের মধ্যে...

সিন্ডিকেট ভাঙতে কৃষি বাজার চালু করবে সরকার : শ্রম উপদেষ্টা

কৃষকদের পণ্য সরাসরি ভোক্তাদের নিকট পৌঁছে দিতে এবং সিন্ডিকেট ভাঙতে অন্তর্বর্তীকালীন সরকার 'কৃষি বাজার' তৈরির উদ্যোগ নেবে বলে...

নওগাঁয় শুরু হয়েছে এইচপিভি টিকাদান কার্যক্রম

নওগাঁয় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী কিশোরীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের(এইচপিভি) টিকাদান...

ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

অন্তর্বর্তী সরকার ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছেন। বুধবার (২৩ অক্টোবর)...